করোনা ভাইরাসে আক্রান্ত হলে কেমন লাগে?

করোনা ভাইরাসে আক্রান্ত হলে কেমন লাগে?

চলতি বছর মধ্য জানুয়ারিতে করোনা ভাইরাসে আক্রান্ত হন চীনের হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা টাইগার ইয়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের কাছে তিনি জানিয়েছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর তার দুর্বিষহ জীবনের ঘটনা।

টাইগার ইয়ে দ্য গার্ডিয়ানকে জানায়, জানুয়ারি ১৭ তারিখে তার সর্দি হয়। এরপর থেকে সে সর্দির ওষুধ নেয়া শুরু করেন। তবে চারদিন পরেও সর্দি না কমায় টাইগারকে উহানের টংজি হাসপাতালে ভর্তি করা হয়।

টাইগার ইয়ে বলেন, হাসপাতালে পৌঁছে আমি শুধু রোগী আর রোগী দেখতে পাই। এর আগে আমি সার্সের ওপর অনেক ডকুমেন্টারিতে এমন দৃশ্য দেখেছি। এরপর ওই হাসপাতালে কোন অবস্থার পরিবর্তন না দেখে টাইগার ইয়ের বাবা-মা তাকে আরেকটি হাসপাতালে ভর্তি করান। সেখানেই তার করোনা ভাইরাস রোগটি ধরা পড়ে।

এরপর ডাক্তাররা টাইগার ইয়েকে বাড়িতে আলাদা হয়ে থাকতে বলেন। টাইগার ইয়ে জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর জানুয়ারির ২১ থেকে ২৬ তারিখ পর্যন্ত তার সবচেয়ে খারাপ সময় ছিল। ওই সময়ের কথা জানাতে গিয়ে টাইগার ইয়ে বলেন, আমার খুব কাশি ছিল এবং এর কারণে আমার পাকস্থলি এবং পিঠ ব্যাথা হয়ে যায়। আমি ভেবেছিলাম আমাকে হয়তো চিরদিনের জন্য সবাইকে বিদায় বলে যেতে হবে।

টাইগার ইয়ে জানায়, জানুয়ারির ২৯ তারিখে তার ভাই এবং দাদীও করোনা ভাইরাসে আক্রান্ত হন। ওইদিনই ডাক্তাররা এইডসের প্রতিষেধক দিয়ে টাইগার ইয়ে'র চিকিৎসা শুরু করেন। আর এই চিকিৎসা শুরু হওয়ার পর ফেব্রুয়ারির ৪ তারিখ টাইগার ইয়ে'র অবস্থার কিছুটা উন্নতি হয়। এর তিনদিন পর ডাক্তাররা ঘোষণা করেন যে তিনি করোনা ভাইরাস মুক্ত।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয় ।